Basic Narrative structure of THE WRONGMAN(1956) by ALFRED HICTCOCK
Alfred Hitckcock এর ছবি THE WRONGMAN(1956) চলচ্চিত্রে হিচকক্ NARRATIVE বা আখ্যান বিষয়টিকে নানা ভাবে তুলে ধরেছেন।সমগ্র ছবিতে সেই আখ্যানের নানান রুপ নানান ভাবে দর্শকের কাছে হিচকক্ তুলে ধরেছেন। The Wrong এর গল্পটা আমরা সবাই জানি, তাই সমগ্র গল্প থেকে আখ্যানকে বা ন্যারেটিভকে তুলে না ধরে আমরা একটি কিংবা দুটি scene থেকে ব্যাক্ষায়িত করব যে হিচকক্ কিভাবে আখ্যান বিষয়টিকে ব্যাবহার করে আমেরিকান সিনেমার জগতে আখ্যান ব্যাবহারের একটি নিদর্শন হয়ে থেকেছেন।
আমরা একটি সিন্(scene) থেকে শট্ (shot)গুলি তুলে ধরে কিভাবে আখ্যান কে ব্যাবহার করেছেন THE WRONGMAN এর পরিচালক Alfred Hitchcock তা আমরা ব্যাক্ষ্যা করবো।
ফিল্মটি প্রথম ২০:২০ মিনিট চলেছিলো সুনিপুণ কন্টিনিউনি এডিটিং করে করে ক্যামেরার চোখ দিয়ে পর্দায় দর্শকে দেখানো যেখানে আখ্যান বা narrative এর "the narrator" ছিলো যথা সম্ভব পরিচালকের চোখ,যেখানে হঠাৎই ২০:২১ মিনিটের মাথায় দেখা যায় নায়কের চোখ দিয়ে একটি পুলিশ ভ্যান(গল্প অনুসারে) এর মধ্যে থেকে পুলিশ এবং নিজের বাড়িটিকে দেখানোর প্রবনতা, যেখানে বলা যায় narrator এই ক্ষেত্রে পরিচালক বা ক্যামেরাম্যান নয়,গল্পের প্রধান চরিত্র নিজে।
ফিচার লেন্থ ফিল্মটির ২১:০৭ মিঃ মাথাতেও দেখা যায় পরিচালক একটি লো-অ্যাঙ্গেল শট্ ব্যাবহার করে গল্পের প্রধান চরিত্রের চোখ দিয়ে একটি বহুতল বাড়ি/অফিস কে দেখাচ্ছেন,এক্ষেত্রে narrator অবশ্যই যার point of view থেকে লো-অ্যাঙ্গেল শট্ টি নেওয়া হয়েছে তিনি,অর্থাৎ গল্পের প্রধান চরিত্র বা নায়ক। এভাবে পরিচালক আলফ্রেড হিচকক্ ২১:২৩ মিঃ এর মাথায় একটি সুনিপুণ প্রধান চরিত্রের পয়েন্ট অফ ভিউ(point of view) শটের পাশাপাশি তার হেঁটে সামনের দিকে এগিয়ে যাওয়া ও তার চোখ দিয়ে চরিত্রের সামনে থাকা একটি দরজা ধিরে ধিরে চরিত্রের কাছে চলে আসার দৃশ্যটি একটি গুরুত্বপূর্ণ চলমান narrator এর দৃষ্টান্ত রাখতে পারে।
এভাবে পরের scene এ ২৪:৪১ মিঃ এর মাথায় ছবির point of view অনুসারে দেখতে গেলে এতক্ষণ ধরে প্রধান চরিত্রের চোখদিয়ে শট গুলি নেওয়া হলেও এবার তা বদলে narrator একজন hard drinks এর দোকানের মালিক জিনি দেখছেন(point of view shot এর ব্যাবহারে) গল্পের প্রধান চরিত্রকে।এভাবে narrator বদলে বার বার হিচকক্ তার ছবিতে narrative structure কে বারবার বদলেছেন এবং কখোনো narrator কে উহ্য রেখেছেন কখোনো আবার poinr of view shot থেকে দেখিয়েছেন সময়সাপেক্ষে narrator এর উপস্থিতিকে উল্লেখ করে।
নিম্নে উল্লেখ্যিত কিছু ছবি(Snapshot) দেওয়া হল যেগুলো ALFRED HITCHCOCK টর THE WRONGMAN এর ছবিতে উল্লেখযোগ্য narrative structure কে ব্যাক্ষ্যা করে যার নানান উদাহরও দেয় সেই সম্পর্কে ।
আমরা একটি সিন্(scene) থেকে শট্ (shot)গুলি তুলে ধরে কিভাবে আখ্যান কে ব্যাবহার করেছেন THE WRONGMAN এর পরিচালক Alfred Hitchcock তা আমরা ব্যাক্ষ্যা করবো।
ফিল্মটি প্রথম ২০:২০ মিনিট চলেছিলো সুনিপুণ কন্টিনিউনি এডিটিং করে করে ক্যামেরার চোখ দিয়ে পর্দায় দর্শকে দেখানো যেখানে আখ্যান বা narrative এর "the narrator" ছিলো যথা সম্ভব পরিচালকের চোখ,যেখানে হঠাৎই ২০:২১ মিনিটের মাথায় দেখা যায় নায়কের চোখ দিয়ে একটি পুলিশ ভ্যান(গল্প অনুসারে) এর মধ্যে থেকে পুলিশ এবং নিজের বাড়িটিকে দেখানোর প্রবনতা, যেখানে বলা যায় narrator এই ক্ষেত্রে পরিচালক বা ক্যামেরাম্যান নয়,গল্পের প্রধান চরিত্র নিজে।
ফিচার লেন্থ ফিল্মটির ২১:০৭ মিঃ মাথাতেও দেখা যায় পরিচালক একটি লো-অ্যাঙ্গেল শট্ ব্যাবহার করে গল্পের প্রধান চরিত্রের চোখ দিয়ে একটি বহুতল বাড়ি/অফিস কে দেখাচ্ছেন,এক্ষেত্রে narrator অবশ্যই যার point of view থেকে লো-অ্যাঙ্গেল শট্ টি নেওয়া হয়েছে তিনি,অর্থাৎ গল্পের প্রধান চরিত্র বা নায়ক। এভাবে পরিচালক আলফ্রেড হিচকক্ ২১:২৩ মিঃ এর মাথায় একটি সুনিপুণ প্রধান চরিত্রের পয়েন্ট অফ ভিউ(point of view) শটের পাশাপাশি তার হেঁটে সামনের দিকে এগিয়ে যাওয়া ও তার চোখ দিয়ে চরিত্রের সামনে থাকা একটি দরজা ধিরে ধিরে চরিত্রের কাছে চলে আসার দৃশ্যটি একটি গুরুত্বপূর্ণ চলমান narrator এর দৃষ্টান্ত রাখতে পারে।
এভাবে পরের scene এ ২৪:৪১ মিঃ এর মাথায় ছবির point of view অনুসারে দেখতে গেলে এতক্ষণ ধরে প্রধান চরিত্রের চোখদিয়ে শট গুলি নেওয়া হলেও এবার তা বদলে narrator একজন hard drinks এর দোকানের মালিক জিনি দেখছেন(point of view shot এর ব্যাবহারে) গল্পের প্রধান চরিত্রকে।এভাবে narrator বদলে বার বার হিচকক্ তার ছবিতে narrative structure কে বারবার বদলেছেন এবং কখোনো narrator কে উহ্য রেখেছেন কখোনো আবার poinr of view shot থেকে দেখিয়েছেন সময়সাপেক্ষে narrator এর উপস্থিতিকে উল্লেখ করে।
নিম্নে উল্লেখ্যিত কিছু ছবি(Snapshot) দেওয়া হল যেগুলো ALFRED HITCHCOCK টর THE WRONGMAN এর ছবিতে উল্লেখযোগ্য narrative structure কে ব্যাক্ষ্যা করে যার নানান উদাহরও দেয় সেই সম্পর্কে ।
20:20 min টের মাথায় প্রধান চরিত্র একটি গাড়ির ভিতর থেকে তার বাঁ-দিকে বসা চরিত্রটির দিকে তাকায় যা পরের শটে...
...20:21min(পুর্বে ব্যাক্ষ্যায়িত) এর মাথায় প্রধান চরিত্রের চোখদিয়ে একটি পুলিশ ভ্যান(গল্পানুসারে) এর ভিতর থেকে তার পাশে বসা পুলিশটিকে ও তার নিজের বাড়িটিকে দেখছে।
20:34 min এর মাথায় প্রধান চরিত্র একটি গাড়ির ভিতর থেকে তার ডানদিকে বসা চরিত্রটির দিকে তাকায় যা পরের শটে.....
...20:35min এ একটি close shot ব্যাবহার করে প্রধান চরিত্রের point of view থেকে চরিত্রটিকে দেখানো হয়।
এবং
21:07min এর মাথায়, প্রদান চরিত্রএকটি বহুতল বাড়ির দিকে তাকায় যার পরবর্তী shot এ তার point of viewথেকে.....
...21:08 min এর নেওয়া শটটিতে একটি চরিত্রের(narrator এর) চোখ দিয়ে বহুতল বাড়িটি দেখা যায়।
পরবর্তীতে- সেই scene এ ই -
21:41min,চলমান চরিত্রের চোখদিয়ে চলমান pointof view shot নিতে দেখা যায় পরিচালককে।
তবে এই The wrongman এরই পরিচালক Alfred Hitchcock তার অন্য ছবি গুলিতেও আখ্যানকে বৈচিত্র্যময় করে তুলেছে,সেক্ষেত্রে তারই পরিচালিত ছবি The Psycho ছবিটি বিশেষ ভাবে উল্লেখযোগ্য।যেখানে প্রথম থেকে আখ্যানের আন্দাজ অন্য রকম থাকলেও ক্লাইম্যাক্সয়ে গিয়ে সমগ্র আক্ষানের বা Narrative এর আসল চেহারা চেনা যায়।যা ছিলো একেবারেই অপ্রত্যাশি।
narrative নিয়ে তেমনই ধ্রুপদী চলচ্চিত্রের নানান উদাহরণ দিতে দেখা যায় ANDRE GAUDREAULT এর "FILM,NARRATIVE, NARRATION THE CINEMA OF THE LUMIERE BROTHERS এর মত লেখা(essay- https://drive.google.com/file/d/1Xkg-QosP-rehn9jIU3hAiWHK_EPaRwZe/view?usp=drivesdk ) থেকে যেখানে তিনি নিজেই প্রশ্ন করেছেন -" what exactly shoud be required of a text(in broad scene) for into be granted the status of narration?"। এর উত্তরে সুন্দর সহজ একটি ব্যাক্ষ্যা করেছেন যে -".. while narratologists do not all agree on the subject creation because principles have been identified. In my view claud bremond gives a good definition of them in "logique du recit", when he tries to set out the minimal conditions in which message can be said to convy to narrative.The message should tp place to subject (either animate or inanimate) at a time 't' Then a time t + n, and what becomes at the subject at the moment t + n should follow the predicates characterising in at the moment t."
narrative নিয়ে তেমনই ধ্রুপদী চলচ্চিত্রের নানান উদাহরণ দিতে দেখা যায় ANDRE GAUDREAULT এর "FILM,NARRATIVE, NARRATION THE CINEMA OF THE LUMIERE BROTHERS এর মত লেখা(essay- https://drive.google.com/file/d/1Xkg-QosP-rehn9jIU3hAiWHK_EPaRwZe/view?usp=drivesdk ) থেকে যেখানে তিনি নিজেই প্রশ্ন করেছেন -" what exactly shoud be required of a text(in broad scene) for into be granted the status of narration?"। এর উত্তরে সুন্দর সহজ একটি ব্যাক্ষ্যা করেছেন যে -".. while narratologists do not all agree on the subject creation because principles have been identified. In my view claud bremond gives a good definition of them in "logique du recit", when he tries to set out the minimal conditions in which message can be said to convy to narrative.The message should tp place to subject (either animate or inanimate) at a time 't' Then a time t + n, and what becomes at the subject at the moment t + n should follow the predicates characterising in at the moment t."
এভাবেই narrative কে Hitchcock পরবর্তী scene এও ব্যাবহার করেছেন বহুমাত্রিক ভাবে, যেমন-
১- ছবিটির 27:21 min এর মাথায় narrator একজন পানিওর দোকানের মালিক....
২- ... যার(পানীয়র দোকানের মালিক) point of view shot এ দেখা যাচ্ছে ঠিক দু’সেকেণ্ড আগের narrator কে(27:25 min),নিম্নে তা দেওয়া হল-
৩- 24:21 min, যেখানে দৃশ্যটিতে narrator উহ্য ,তবে একানে পরের shot টায় কে narrator তা বোঝানোর জন্য এই শটটি ব্যবহার করা হয়েছে,যেমন-
৪- এখানে পরিস্কার বোঝা যাচ্ছে এটি একটি point of view shot যেটি ২৪:২১ মিঃ ব্যাবহৃত শটে দেখা ব্যাক্তির(যিনি গল্পের প্রধান চরিত্রও বটে) চোখ দিয়ে পরবর্তীতে যাকে পরিচালক narrator বানাবে(পরবর্তীতে যা আমরা বুঝতে পারবো) তাকে দেখানো হয়েছে।
হিচকক্ এভাবেই তার পরিচালিত ছবির আখ্যান বা narrativeকে ব্যাবহার করে তার (narrative) বিচিত্রিত রূপ তুলেধরে দর্শকে আখ্যান (Narrative) সম্পর্কে ধারনা (filmic idea) দিয়েছেন।
★link of THE WRONGMAN(film) by ALFRED HITCHCOCK(Director)
-------
Comments
Post a Comment