Analyzing "Saboteur"(1942) : In the Realm of Narrative:-



                             দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমিকায় তৈরী হিচককের "সাবোটর" গতানুগতিক হিচককীয় ধারার একটি অন্যতম প্রদর্শন । হিচককের অস্থিরসঙ্কল্পতা (suspense) ধারার ছবিগুলির অন্তর্গত এই ছবি টি তে তদন্তের যে মাধ্যম লক্ষ্য করা যায় তা হল, প্রধান চরিত্র বিভিন্ন নাটকীয় ঘটনাবলীর (dramaturgy) মধ্যে দিয়ে সত্যের সন্ধান করতে থাকে। এই সত্য অবধি পৌঁছতে বিভিন্ন সময় তাদের কিছু ধাঁধার সমাধান করতে হয় এবং কিছু ক্ষেত্রে বিশ্বাস অবিশ্বাসের সমন্বয় দেখা যায়, সর্বশেষে ব্যক্তি বিশেষের অভিমত এবং আইনের সাম্যাবস্থা ঘটতে দেখা যায়। রেমন্ড বেলুর এই প্রসঙ্গ টেনে বলেছেন, "The inquiry represents, first of all an ideal testing ground for the hero, who, constrained by chance and necessity, learns to acknowledge a certain truth about his own desire after a dramaturgy of violence based on the search for the secret. To achieve this, the riddle must be solved, and the mistaken identity in which it was cloaked revealed; these two questions may then be traced back to their common origin, resulting in a final equilibrium between desire and the law."
                    
                             গতানুগতিক হলিউড ছবিগুলির ক্ষেত্রে দেখা যায়, প্রারম্ভের সমস্যা এবং প্রশ্নগুলির উত্তর শেষে পাওয়া যায়( "End must reply to the beginning"- Bellour)। হিচককের ক্ষেত্রে বরাবরই এর অন্যথা দেখা যায়। শুরুতে বিমান কারখানাতে আগুন লাগার মূল চক্রকে শেষে খুঁজে পাওয়া গেলেও, তাদের পরিণাম কী ঘটে তা দেখতে পাওয়া যায় না। ফ্র্যাঙ্ক ফ্রাই এর স্ট্যাচু অফ লিবার্টি থেকে পড়ে মৃত্যু ঘটলেও বাকিদের পরিণাম অধরাই থেকে যায়। এমনকী ব্যারি কেন এবং প্যাটের সম্পর্কের ও শেষ পর্যন্ত কোনো সুরাহা হয় না। প্রায় অন্যান্য হিচককীয় ধারার মতই এক্ষেত্রে ও দুটি আখ্যান (narrative) সমান্তরাল ভাবে চলতে দেখা যায়। একটি হল বিমান কারখানার দূর্ঘটনা ও তার সাথে যুক্ত অন্তর্ঘাতী গোষ্ঠীচক্রের দমন, পাশাপাশি চলতে থাকে প্রধান চরিত্র ব্যারি কেন এবং প্যাটের প্রেমকাহিনী।

                             "সাবোটর" এর মূল তদন্ত নির্ভর করে একটি চিঠির উপরে, বিমান কারখানা থেকে বেরোনোর সময় ফ্রাই এর সাথে সংঘর্ষে কেন আবিষ্কার করে চিঠি টি- যা ফ্রাই এর পরিচয় প্রকাশ করে(fig-19)(sequence-1)। পরবর্তীকালে টোবিনের কাছেও ঐ একই চিঠি দেখতে পাওয়ার ফলে (sequence-2)সম্পূর্ণ আখ্যানের বদল ঘটে এবং দর্শক শণাক্ত করতে পারে অপরাধী কে, যার পরবর্তী পর্যায়ে শুরু হয় বিভিন্ন ঘটনাবলীর মধ্যে দিয়ে হিচককীয় ঘরানায় তদন্তের সাপেক্ষে সত্য উদ্ঘাটন।
                  
                              এই আখ্যানের বদলে কার্যকরী শট গুলি হল, টোবিনের ফার্মে ব্যারি প্রবেশ করার সময়তেই একটি লোক চিঠি গুলি পৌঁছে দিতে ঢোকে, প্রথমে তাকে একটি লং শটে দেখা যায় ফার্মের বাইরে(fig-1), পরের মিড শটে লোকটিকে টোবিনের পরিচারিকার হাতে চিঠি টি দিতে দেখা যায়(fig-2)। তখন আমরা তাকে উপেক্ষা করলেও পরবর্তী কালে ঐ চিঠির মূল্য আমরা জানতে পারি।‌পরবর্তী শটে দেখা পরিচারিকা কে চিঠি হাতে  সুইমিং পুলের দিকে যেতে দেখা যায় এবং পশ্চাতে ব্যারি(fig-3), পরিচারিকা চিঠি গুলি টোবিনের সামনে টেবিল টির উপর রাখেন(fig-4)। পরবর্তী শটগুলিতে পরিচয় পর্ব চলতে থাকে, এবং যে টেবিল টির উপর চিঠি রাখা হয়েছিল সেটি ফ্রেমের বাইরে চলে যায়(fig-5)। পরবর্তী শটে টোবিন কে দেখা যায় চিঠি গুলি হাতে নিয়ে নিরীক্ষণ করতে (fig-6)এবং ঐ চিঠি টি খুলে পড়তে, (fig-7)প্রসঙ্গত সেই সময়ই ব্যারি ফ্র্যাঙ্ক ফ্রাই এর কথা জিজ্ঞেস করে টোবিন কে এবং টোবিন বলে এই নাম সে হয়তো শুনে থাকবে সঠিক মনে পড়ছে না। এটি পুরোটিই মিড শটে ঘটে এবং দর্শক তাদের কথোপকথনে এতটাই মশগুল থাকে যে তাদের চিঠির দিকে নজর পড়ে না। টোবিন চিঠি গুলি নিরীক্ষণ করে তার গাউনের পকেটে ঢুকিয়ে রাখেন,(fig-8) এই সবকটি শটই মিড শটে ঘটে, চিঠি গুলিকে আলাদা‌ ভাবে সরাসরি না দেখানোতে দর্শক তখনও চিঠির গুরুত্ব ধরতে পারে না। কিন্তু টোবিনের অভিব্যক্তি খুব ভালো করে খেয়াল করলে বোঝা যায় চিঠি তে এমন কিছু ছিল যা টোবিন কে উত্তেজিত করে। ২টি শট বাদে টোবিন যখন অন্দরমহলে যায়(fig-9) এবং চিঠির দিক থেকে ব্যারির মনোযোগ সরানোর জন্য বলে যায় সুসিকে লক্ষ রাখতে,  সুসি‌ খেলাচ্ছলে টোবিনের গাউন থেকে চিঠিগুলি বের করে, (fig-10)এটি মিড শটে নেওয়া হয়, পরের শটটি ব্যারি এর মিড শট যেখানে ব্যারি সুসি কে চিঠি গুলি ঢুকিয়ে রাখতে বলে, পরের শটে সুসি চিঠি গুলি ব্যারির সামনে ছুড়ে ফেলে(fig-11),পরের শটে ব্যারি চিঠি গুলি তুলতে যায়, পরের শটটি চিঠি টির ক্লোজ শট(fig-12), প্রসঙ্গত বলে রাখা দরকার এখানে চিঠির ক্লোজ আপ ব্যাবহার করার উদ্দেশ্য দর্শক কে চিঠি টি সম্পর্কে অবগত করা,‌কারণ এক্ষেত্রে ‌আখ্যানের বদল ঘটাতে চিঠি টি তাৎপর্যপূর্ণ। "বার্ডস" এর ক্ষেত্রে যেমন আমরা দেখতে পাই চিঠির ক্লোজ আপ দর্শক দের দেখানো হয় না, কারণ সেখানে চিঠির থেকে খাঁচায় বন্দি লাভ বার্ডস গুলি বেশী তাৎপর্যপূর্ণ হয় আখ্যানের ক্ষেত্রে । ব্যারি সেটি দেখে (fig-13)পূর্বে দেখা ফ্রাই এর চিঠি টির কথা মনে করে(fig-19), এবং এই চিঠির শটটি পূর্বের চিঠির শটটির সাথে ডিসলভ করে ব্যবহৃত হয়,(fig-12) যাতে দর্শক বুঝতে পারেন পরিচালক দুটি চিঠির তুলনা টানছেন এবং দুটি চিঠি এক হওয়ায় পরের দৃশ্যে ব্যারি যখন চিঠি টি পড়ে তখন (আবারো চিঠির ক্লোজ আপ)(fig-14) আমরা দেখতে পাই  ধারাবাহিক ভাবে চলা আখ্যানের বদল ঘটে।
                                     
                                     স্ট্যাচু অফ লিবার্টি এই ছবিতে বিশ্বাসঘাতক আমেরিকান ও বিশ্বস্ত আমেরিকান দের মধ্যে ফারাকের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ছবির বেশ কিছু শটের মধ্যে স্ট্যাচু অফ লিবার্টির প্রতিচ্ছবি দেখা যায়। যেমন টোবিনের ফার্মে সুইমিংপুলের কাছে টোবিন ও কেন এর কথোপকথন চলাকালীন টোবিনের চাদরের সমন্বয়ের তলনা করা যায় স্ট্যাচুর পোশাকের সাথে(fig-15). অন্তর্ঘাতী গোষ্ঠীর অফিসে বন্দী থাকাকালীন প্যাটের সোডার গ্লাসের সাথে স্ট্যাচুর হাতের টর্চের তুলনা করা যেতে পারে(fig-16)। প্রেক্ষাগৃহের দৃশ্যে ফ্রাই এর ক্ষুদ্র আয়তনের সাপেক্ষে চলন্ত ছবিটির নায়িকার ক্লোজশট স্ট্যাচু অফ লিবার্টির বিশালাকার আয়তন কে প্রস্ফুটিত করে(fig-17)। সবশেষে স্ট্যাচু থেকে ঝুলন্ত অবস্থায় থাকা ফ্রাই কে কেনের বাঁচানোর প্রচেষ্টা আরো একবার স্ট্যাচু অফ লিবার্টির উদীয়মান হাতের কথা মনে করিয়ে দেয়(fig-18)। স্ট্যাচুর প্রতিচ্ছায়া যেমন "সাবোটর" এর বিভিন্ন দৃশ্যে লুক্কায়িত অবস্থায় থাকে তেমনই বিশ্বাসঘাতক রাও দৈনন্দিন জীবনের সাধারণ মানুষের মাঝে ছদ্মবেশে থাকে। মার্শাল ডিউটেলবামের কথা‌ অনুসারে, "To the extent that these concrete images offering analogous pieces of the Statue's most prominent parts relate to the saboteurs rather than to the loyal Americans in the film, they encourage viewers to perceive how these parts of a bogus Statue of Liberty are hidden among other images in much the same way that the film's saboteurs-bogus Americans-are hidden among the Americans they superficially resemble. 
                                
                            

                                                                           fig-1


                                                                            fig-2


                                                                          fig-3


                                                                         fig-4


                                                                           fig-5

         
                                                                             fig-6

                 
                                                                              fig-7


                                                                           fig-8

                                   

                                                                            fig-9


                                                                           fig-10


                                                                              fig-11


                                                                              fig-12


                                                                              fig-13


                                                                               fig-14


                                                                           fig-15


                                                                         fig-16


                                                                        fig-17

                   
                                                                         fig-18


                                                                          fig-19


                                         
                                                                     sequence-1


                                        
                                                                      sequence-2



Comments